০৪:২৫ পূর্বাহ্ন, রবিবার, ২৭ এপ্রিল ২০২৫

যমুনায় রেল সেতুতে পরীক্ষামূলক ট্রেন চলাচল শুরু

মো. তরিকুল ইসলাম সিদ্দিকী,টাঙ্গাইল
  • আপডেট: ০৭:১৩:০৫ অপরাহ্ন, মঙ্গলবার, ২৬ নভেম্বর ২০২৪
  • / 16
-যমুনা নদীর ওপর নবনির্মিত রেলসেতুতে পরীক্ষামূলক ভাবে চললো ট্রেন। ছবি: ইউএনএ

যমুনার ওপর দেশের দীর্ঘতম বঙ্গবন্ধু শেখ মুজিব রেলওয়ে সেতুতে পরীক্ষামূলকভাবে ট্রেন চলাচল শুরু হয়েছে।

নতুন এই সেতুর প্রকল্প পরিচালক আল ফাত্তাহ মাসউদুর রহমান জানান, সকাল ৯টা ৪২ মিনিটে তিনটি বগি নিয়ে একটি ইঞ্জিন সেতুর পূর্বপাশের টাঙ্গাইলপ্রান্ত থেকে পশ্চিমপ্রান্তে সিরাজগঞ্জে যায়। ট্রেনটি ১০টা ৪১ মিনিটে আবার পূর্বপ্রান্তে ফিরে আসে।

আবার সিরাজগঞ্জ প্রান্ত থেকে আরেকটি ইঞ্জিন তিনটি বগি নিয়ে সকাল ১০টা ২০ মিনিটে পূর্বপ্রান্তে আসে ও ১০টা ২৯ মিনিটে পশ্চিম প্রান্তের দিকে যাত্রা শুরু করে। প্রথমে ১০ কিলোমিটার বেগে চলাচল করলেও পরে ৪০ কিলোমিটার বেগে ট্রেন দুটি চলাচল করে। প্রকল্পের পরিচালক আরও জানান, সেতুর কাজ প্রায় শেষ হয়েছে। জানুয়ারিতে আনুষ্ঠানিকভাবে উদ্বোধন হওয়ার কথা রয়েছে।

প্রকল্প সূত্র জানায়, ২০১৬ সালের ৬ ডিসেম্বর জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) প্রকল্পটি অনুমোদন দেয়। ব্যয় ধরা হয় ৯ হাজার ৭৩৪ কোটি টাকা। ২০২০ সালের আগস্ট মাসে সেতুটির নির্মাণ কাজ শুরু হয়। পরবর্তীতে ব্যয় বেড়ে দাঁড়ায় ১৬ হাজার ৭৮০ কোটি টাকা। এর মধ্যে ১২ হাজার ১৪৯ কোটি টাকা জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি (জাইকা) ঋণ হিসেবে দিয়েছে।

সেতুটির নির্মাণকাজ শেষ হওয়ার কথা ছিল ২০২৩ সালের ডিসেম্বর মাসে। পরে এই সময়সীমা এক বছর বাড়ানো হয়।

শেয়ার করুন

আপনার মন্তব্য লিখুন

Your email address will not be published. Required fields are marked *

ইমেইল এবং অন্যান্য তথ্য সংরক্ষণ করুন

যমুনায় রেল সেতুতে পরীক্ষামূলক ট্রেন চলাচল শুরু

আপডেট: ০৭:১৩:০৫ অপরাহ্ন, মঙ্গলবার, ২৬ নভেম্বর ২০২৪
-যমুনা নদীর ওপর নবনির্মিত রেলসেতুতে পরীক্ষামূলক ভাবে চললো ট্রেন। ছবি: ইউএনএ

যমুনার ওপর দেশের দীর্ঘতম বঙ্গবন্ধু শেখ মুজিব রেলওয়ে সেতুতে পরীক্ষামূলকভাবে ট্রেন চলাচল শুরু হয়েছে।

নতুন এই সেতুর প্রকল্প পরিচালক আল ফাত্তাহ মাসউদুর রহমান জানান, সকাল ৯টা ৪২ মিনিটে তিনটি বগি নিয়ে একটি ইঞ্জিন সেতুর পূর্বপাশের টাঙ্গাইলপ্রান্ত থেকে পশ্চিমপ্রান্তে সিরাজগঞ্জে যায়। ট্রেনটি ১০টা ৪১ মিনিটে আবার পূর্বপ্রান্তে ফিরে আসে।

আবার সিরাজগঞ্জ প্রান্ত থেকে আরেকটি ইঞ্জিন তিনটি বগি নিয়ে সকাল ১০টা ২০ মিনিটে পূর্বপ্রান্তে আসে ও ১০টা ২৯ মিনিটে পশ্চিম প্রান্তের দিকে যাত্রা শুরু করে। প্রথমে ১০ কিলোমিটার বেগে চলাচল করলেও পরে ৪০ কিলোমিটার বেগে ট্রেন দুটি চলাচল করে। প্রকল্পের পরিচালক আরও জানান, সেতুর কাজ প্রায় শেষ হয়েছে। জানুয়ারিতে আনুষ্ঠানিকভাবে উদ্বোধন হওয়ার কথা রয়েছে।

প্রকল্প সূত্র জানায়, ২০১৬ সালের ৬ ডিসেম্বর জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) প্রকল্পটি অনুমোদন দেয়। ব্যয় ধরা হয় ৯ হাজার ৭৩৪ কোটি টাকা। ২০২০ সালের আগস্ট মাসে সেতুটির নির্মাণ কাজ শুরু হয়। পরবর্তীতে ব্যয় বেড়ে দাঁড়ায় ১৬ হাজার ৭৮০ কোটি টাকা। এর মধ্যে ১২ হাজার ১৪৯ কোটি টাকা জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি (জাইকা) ঋণ হিসেবে দিয়েছে।

সেতুটির নির্মাণকাজ শেষ হওয়ার কথা ছিল ২০২৩ সালের ডিসেম্বর মাসে। পরে এই সময়সীমা এক বছর বাড়ানো হয়।

শেয়ার করুন